আজকের আবহাওয়ার খবর: Today Weather Report 1Jun 2021

বর্ষার ঢোকার আগেই বাংলায় বৃষ্টির প্রকোপ। আবহাওয়া দপ্তর সূত্রে সবচেয়ে বড় খবর।

নিউজ-বাংলা ডেস্ক(News18 Bangla) :- ঘূর্ণিঝড় ইয়াসের দাপটের পর পর কদিন বাংলায় বৃষ্টির দেখা না মিললেও, আবহাওয়ার খবর আবহাওয়ার (weather) সাময়িক উন্নতি হয়েছিল। মাঝে দুদিন রোদেলা আকাশ দেখতে পাওয়ার যায় । কিন্তু আবারও গতকাল থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গে বেশকিছু জায়গায় বৃষ্টি হতে দেখা গিয়েছে। কিন্তু এসবের মধ্যে একটাই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, বঙ্গে বৃষ্টির আগমন ঘটবে কবে?আবহাওয়া দপ্তর সূত্রে খবর, উত্তরবঙ্গের জেলাগুলিতে কয়েকদিন চলবে প্রাক বর্ষার (Pre Monsoon) বৃষ্টি। আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে  আলিপুরদুয়ার ও কোচবিহারে। এবংদার্জিলিং, কালিম্পংয়ে ভারী বৃষ্টি হতে পারে আগামী ৪৮ ঘণ্টা মধ্যে। কলকাতা ও সংলগ্ন এলাকায় তেমন বৃষ্টির পূর্বাভাস নেই। বরং আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

আজকের আবহাওয়ার খবর
আবহাওয়ার খবর

এছাড়াও সমস্ত চাকরীর খবর পেতে ঃ-Karmasandhan

আবহাওয়া দফতর সূত্রের খবর কেরলে বর্ষা ঢুকবে প্রায় ৩ রা জুন নাগাদ। হিসেব মত কেরলে প্রবেশের পর বর্ষার প্রায় এক সপ্তাহ সময় লাগতে পারে বাংলায় প্রবেশ করতে। তবে কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বিহার ও বিহার লাগোয়া উত্তরবঙ্গের উপরে একটি ঘূর্ণাবর্ত থাকার কারণে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে ঝোড়ো হাওয়া বয়তে পারে। আর সেই জোলো হাওয়ার কারণেই তৈরি হচ্ছে মেঘ। যার জেরেই বৃষ্টির দেখা মিলছে বলে জানা যায়।

আবহাওয়াবিদদের হিসেব অনুযায়ী, দিন দুই পরে মৌসুমী বায়ু ঢুকবে কেরলে (Kerala)। তারপর বোঝা যাবে, বঙ্গে কবে বর্ষার প্রবেশ ঘটবে। হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গলবার থেকে আরও সক্রিয় হবে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। তার প্রভাবে আগামী চার থেকে পাঁচ দিন পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পশ্চিমবঙ্গ ছাড়াও বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড এবং উত্তর-পূর্ব ভারতের অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশে রয়েছে বৃষ্টির সম্ভাবনা।

কিন্তু এরই মধ্যে আবার আবহাওয়া দফতর জানিয়েছে যে, কর্ণাটক উপকূল অঞ্চলে পূর্ব মধ্য আরবসাগরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এই ঘূর্ণাবর্ত সমুদ্র পৃষ্ঠ থেকে ৩.১ কিমি ওপরে অবস্থান করছে। এই ঘূর্ণাবর্তের গতিপ্রকৃতি সম্পর্কে বোঝা যাবে আগামী ৪-৫ দিনের মধ্যেই এমনই আশ্বাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

আজকের আবহাওয়া :- আবহাওয়া দপ্তর সূত্রে খবর মঙ্গলবার তথা 1 st june কলকাতা শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবেএবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। সকালের দিকে এলাকার কয়েকটি জায়গায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড় এবং রাতের দিকে ও এলাকার কয়েকটি জায়গায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার খবর আজকের দিনে সর্বোচ্চ তাপমাত্রা সামান্য বৃদ্ধির পূর্বাভাস থাকলেও, রাতের দিকেতাপমাত্রা কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। তবে সকালের দিকে হালকা মেঘাচ্ছন্ন পরিবেশ থাকলেও, বেলার দিকে বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতাসহ বেশকিছু এলাকায়।

Leave a Comment