আজকের আবহাওয়া খবর: Today Weather Report 2jun -2021 news bangla

আগামী ২৪ ঘন্টায় বাংলার বিভিন্ন জেলায় হবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হওয়ার পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর।

আজকের আবহাওয়া:Today Weather Report

নিউজ-বাংলা ডেস্ক(News bangla) :- বাংলায় শুরু হয়েছে  বর্ষার প্রথম ধাপ। ইয়াস চলে যাওয়ার পর কদিন আবহাওয়া (weather) নিজের রং পাল্টালেও , আবারও ফিরছে বর্ষা। এমনই পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। আবহাওয়া দফতর (weather office) জানিয়েছে, আগামী ২-৩ দিন এরকমই থাকবে বাংলার আবহাওয়া। বৃষ্টি চলবে বিক্ষিপ্তভাবে।

সোমবার থেকে রাজ্যে শুরু হয়ে গিয়েছে প্রাক বর্ষার বৃষ্টি। দফায় দফায় চলছে বৃষ্টি সমাগম। আগামি ৩ দিন রাজ্যের বিভিন্ন জেলায় প্রাক বর্ষার বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। বঙ্গোবসাগরে মৌসুমিবায়ু সক্রিয় হয়ে ওঠায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পাশাপাশি চলবে ঝড়ো হাওয়া। লাগাতার বৃষ্টি হলে সামান্য পরিমাণ তাপমাত্রার পতন হতে পারে। তবে রোদ উঠলেই আবার বাড়বে গরম।

১ লা জুন কেরলে বৃষ্টির প্রবেশের দিনক্ষণ নির্ধারিত হলেও, সে সময় কছুটা পিছিয়ে গিয়েছে। জানা যায়, ১ লা জুন নয়, ৩ রা জুন বর্ষার আগমন ঘটবে কেরলে। কিন্তু তার পূর্বেই মঙ্গলবার সারাদিন বিক্ষিপ্তভাবে বাংলার বিভিন্ন প্রান্তে বৃষ্টি হতে দেখা গিয়েছে। সঙ্গে  দমকা বাতাস আর বজ্রপাতও ছিল।

News18 bangla আজকে আবহাওয়া

এবিষয় নিয়ে কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, বিহার ও বিহার লাগোয়া উত্তরবঙ্গের উপরে একটি ঘূর্ণাবর্ত থাকার কারণে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে ঝোড়ো হাওয়া প্রবেশ করছে উত্তরবঙ্গ এবং বিহার সংলগ্ন অঞ্চলে। আর সেই জোলো হাওয়ার কারণেই তৈরি হচ্ছে মেঘ। যার জেরেই বৃষ্টির দেখা মিলছে বলে জানা যায়। এবং আগামী ২৪ ঘণ্টা বাংলার উত্তর এবং দক্ষিণের বেশকিছু এলাকায় যেমন, নদিয়া, পূর্ব বর্ধমান, উত্তর ২৪ পরগনা, ২৪ পরগনা, মুর্শিদাবাদ, বীরভূমে অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে উত্তরবঙ্গের জেলা গুলিতে। গত কয়েকদিনে ইয়াস এবং প্রাক বর্ষার বৃষ্টিতে একাধিক নদীর জল বাড়তে শুরু করেছে। সাগর থেকে দক্ষিণা বাতাস ও দক্ষিণ পশ্চিম বাতাসে ভর করে জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। বলে জানানো হয় আবহাওয়া দপ্তর সূত্রে।

আজকের আবহাওয়া :- বুধবার তথা ১ লা জুন কলকাতা শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। সকালের দিকে এলাকার কয়েকটি জায়গায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড় এবং রাতের দিকে এলাকার কয়েকটি জায়গায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে।আজকের দিনে সর্বোচ্চ তাপমাত্রা পরিবর্তন দেখা না গেলেও , সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বৃদ্ধি হতে পারে। তবে সকালের দিকে হালকা মেঘাচ্ছন্ন পরিবেশ থাকলেও, বেলার দিকে বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতাসহ বেশকিছু এলাকায়। আগামী ২-৩ দিন এরকমই আবহাওয়া থাকবে বলে জানা গিয়েছে।

Leave a Comment