আন্তর্জাতিক মানের ফুটবলার একজন ইট ভাটার শ্রমিকঃThere is no future for football in India!

আন্তর্জাতিক মানের ফুটবলার একজন ইট ভাটার শ্রমিক :- 

ভারতীয় ফুটবল(Football) এখন কর্পোরেটার নিয়োগ বিরোধী। ফুটবল পরিসর এখন যথেষ্ট চকচকে। কিন্তু সে চকচকে পরিধির বাইরে কোথাও না কোথাও কোন একটি অন্ধকার কোন রয়েই গেছে। সেই অন্ধকারের মাঝেই থাকে সঙ্গীতা সোরেন এর মতন ফুটবলাররা। যতই প্রতিবাদ হোক না কেন ভারতীয় ফুটবল তাদের প্রাপ্য সম্মান দিতে পারেনি।

There is no future for football in India!
There is no future for football in India!

জানা যায় আন্তর্জাতিক মানের একজন ফুটবলার(football) সঙ্গীতা সোরেন তিনি কিনা তার সংসার চালানোর জন্য ইটভাটায় শ্রমিক হিসেবে কাজ করেন । জানা যায় তার বাবা দৃষ্টিশক্তিহীন ফলে সংসার চালাতে পড়তে হচ্ছে নানা রকম অসুবিধায় । তাই তিনি নিজেই ধরলেন সংসারের হাল। একটি ইটভাটায় সাধারণ শ্রমিক হিসেবে কাজ করে তিনি নিজের সংসার চালাচ্ছেন।

সঙ্গীতার ভাই ও একজন ঠিকা শ্রমিক। তোর ভাইয়ের ও নিয়মিত রোজগার নেই। তিনি নিজেই নেমে পড়েছেন সংসারের হাল ধরতে।জানা যায় মাস চারেক আগে সঙ্গীতা ঝাড়খণ্ডের প্রধানমন্ত্রী হেমন্ত সোরেন এর কাছে সাহায্য চেয়ে ছিলেন। কিন্তু সেই আর সাহায্যের আরজি তার কাছে পর্যন্ত পৌঁছায়নি।

বর্তমানে জানাজায় সঙ্গীতার এই অবস্থার কথা মাথায় রেখে ঝাড়খণ্ডের সরকার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন কে সঙ্গীতা হয়ে চিঠি পাঠায়।এবং চিঠিতে বলেন যে  একটি চাকরির ব্যবস্থা করে দিতে সঙ্গীতাকে।

গত17, 18, 19 তরে ভারতীয় দলের প্রতিনিধি হিসেবে তিনি খেলেছেন। অনূর্ধ্ব 17 স্তরের খেলায় তিনি ব্রোঞ্জ জেতেন। ভুটান ও থাইল্যান্ডের বিরুদ্ধে খেলায় তিনি দুরান্ত খেলেছিলেন। 2018 সালে অনূর্ধ্ব 18 স্তরের খেলারও তিনি দুরন্ত পারফরম্যান্স করেছিলে। রোজ সকালে নিয়মিত প্র্যাকটিস এবং তারপর সংসার চালানোর জন্য ভাটায় কাজ, এরকম পরিস্থিতি চলছে তার জীবন সংগ্রাম। এই তরুণ পরিস্থিতিতেও তিনি হার মানেনি ফুটবল ছাড়ার কথা তিনি ভাবেন নি। বর্তমানে জানা যায় সরকার এখন জেগে উঠেথেন

অনূর্ধ্ব 18 স্তরের খেলারও তিনি দুরন্ত পারফরম্যান্স করেছিলে। রোজ সকালে নিয়মিত প্র্যাকটিস এবং তারপর সংসার চালানোর জন্য ভাটায় কাজ, এরকম পরিস্থিতি চলছে তার জীবন সংগ্রাম। এই তরুণ পরিস্থিতিতেও তিনি হার মানেনি ফুটবল ছাড়ার কথা তিনি ভাবেন নি। বর্তমানে জানা যায় সরকার এখন জেগে উঠেছেন। এবং তারা সঙ্গীতার এই পরিস্থিতির সংশোধন জন্য দ্রুত চেষ্টা চালানোর প্রতিশ্রুতি দিয়েছে।

Leave a Comment