করোনা থেকেও ভয়ঙ্কর Black Fungus -কি করবেন কি করবেন না রাজ্যের গাইডলাইন দেখুন

করোনা থেকেও ভয়ঙ্কর Black Fungus
করোনা থেকেও ভয়ঙ্কর Black Fungus-News18Bangla

Black Fungus -কি করবেন কি করবেন না রাজ্যের গাইডলাইন দেখুন News18Bangla পোর্টাল-এ  

নিউজ-বাংলা ডেস্ক:- পশ্চিমবঙ্গ ভারতবর্ষজুড়ে কভিড – 19 এরপর আরও একটি নতুন রোগ দেখা যাচ্ছে। যার নাম হল ব্ল্যাক ফাঙ্গাস । আরে ব্ল্যাক ফাঙ্গাসের আক্রান্ত হয়েছেন চারজন। তারমধ্যে ইতিমধ্যে একজন আক্রান্তের মৃত্যু ঘটেছে। যা সাধারন মানুষের মনে ব্যাপকভাবে প্রভাব ফেলছে।

গতকালই ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে টি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে।ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে একটি সরকারি নির্দেশিকা বা গাইড লাইন তৈরি করেছে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তর। আপাতত এই রোগের লক্ষণ বা উপসর্গ নিয়ে অবিলম্বে চিকিৎসকদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়ে গিয়েছে।

প্রতিটি জেলা সি এইচ এম ও করা নির্দেশিক্ষা জানানো হয়েছে যে এই রোগের লক্ষণ যদি কোন ব্যক্তির মধ্যে দেখা যায় তবে দ্রুত টা জরুরী ভিত্তিতে রাজ্য স্বাস্থ্য ভবনে পাঠাতে হবে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন যে এই রোগটি মূলত মাটিতে থাকে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।অনেক ক্ষেত্রে আবার দেখা যাচ্ছে ব্লাড প্রেসার নেমে গেলে বিপদ বাড়ছে ও চোখের ক্ষতি হচ্ছে।

• প্রতিরোধের উপায় :- প্রতিরোধের উপায় হিসেবে মূলত ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে এবং নিয়মিত ব্যবহার করতে হবে। মূলত ধুলোবালি রয়েছে এমন জায়গায় যাওয়ার আগে মাক্স পড়া আবশ্যক। কোথাও বেরোলে বা বাগানে কাজের ক্ষেত্রে হাতে গ্লাভস পড়তে হবে।খোলা জায়গায় ফল বা রুটি রাখলে তার উপর কোনরকম ছত্রাক হলে সেই খাবার খাওয়া যাবেনা।

উপসর্গ চেনার উপায় :- এই ব্ল্যাক ফাঙ্গাস – এ যদি কোন রোগীর সংক্রমিত হয় তবে তার সাইনাসের ব্যথা বাড়বে, সর্দির সাথে রক্তপাত হতে পারে। এছাড়াও মুখমন্ডলে কোন অংশে ব্যথা বা কালো ছোপ দেখা যেতে পারে। রক্ত জমাট বাঁধার সমস্যা এবং বুকে ব্যথা সংক্রান্ত বিভিন্ন লক্ষণ রোগীর শরীরে দেখা যেতে পারে

করণীয় উপায় :- এই ব্ল্যাক ফাঙ্গাস এর মত রোগের থেকে বাঁচতে যে উপায়গুলি করণীয় তা হল – শর্করার মাত্রা শরীরে নিয়ন্ত্রণ রাখতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী স্টেরয়েড বা এন্টিবায়োটিক নিতে হবে। কোনরকম লক্ষণ দেখা গেলে তার দ্রুত চিকিৎসা শুরু করাতে হবে ।

নিউজ বাংলা (News18Bangla)

Leave a Comment