নিম্নচাপের হাত ধরেই বঙ্গে প্রবেশ করবে বর্ষা:Weather Today At My Location আজকের আবহাওয়া ৫ জুন ২০২১

নিম্নচাপের হাত ধরেই বঙ্গে প্রবেশ করবে বর্ষা, ঠিক কবে বাংলায় আসবে জানিয়ে দিল আবহাওয়া দফতর –

নিউজ-বাংলা ডেস্ক(news18 bangla) :- মে পেরিয়ে এবার জুনের ৪ দিন হয়ে গেলেও, তবুও বৃষ্টির কোন দেখা নেই। মানুষজন যেন চাতক পাখির মত অপেক্ষা করে রয়েছে বর্ষার আশায়।(Weather Today At My Location) এরই মাঝে আবহাওয়া দফতর (weather office) জানিয়েছে, নির্ধারিত সময়েই অর্থাৎ গত ৩ রা জুন কেরলের প্রথম হাত ধরে বর্ষা প্রবেশ করেছে ভারতে। স্বাভাবিক ভাবেই এখন বঙ্গবাসীর মনে একটাই প্রশ্ন, বাংলায় কবে প্রবেশ করতে চলেছে বর্ষা?

ফলে এবার বঙ্গবাসীর প্রতীক্ষার অবসান ঘটিয়ে সুখবর দিল আবহাওয়া দপ্তর।(weather report Today) ৩ জুন ভারতে কেরলের হাত ধরে নিম্নচাপ আগামী ১১ ই জুন বঙ্গে বর্ষার প্রবেশের পূর্বাভাস দিল  আবহাওয়া দপ্তর। সেইসঙ্গে এ ও জানিয়েছে যে , উত্তর বঙ্গোপসাগরে নতুন করে একটি নিম্নচাপ তৈরি হচ্ছে। যার জেরে প্রচুর পরিমাণে মৌসুমী বায়ু রাজ্যে প্রবেশ করতে চলেছে।উত্তর বঙ্গোপসাগরে ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। এই নিম্নচাপই পশ্চিমবঙ্গ-ওড়িশা-সহ বিস্তীর্ণ এলাকার বর্ষাকে ত্বরান্বিত করবে বলেই মনে করছে আবহাওয়া দফতর। আগামী ১০ ই জুন রাত থেকেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বর্ষা নিজ প্রবেশের পথ তৈরি করে নেবে। সেইমত ই আগামী ১১ তারিখ থেকে আগামী ৪৮ ঘণ্টা ঝেঁপে বৃষ্টি চলবে মূলত দক্ষিণবঙ্গে।(kolkata weather today) তারপর তা এগিয়ে চলবে উত্তরবঙ্গের দিকে।

(kolkata weather today)বর্তমানে আবহাওয়া দফতর জানিয়েছে যে,আগামী ২-১ দিনের মধ্যে উত্তর-পূর্ব ভারতে বর্ষা ঢুকতে চলেছে। উত্তর-পূর্ব ভারতে বর্ষা ঢোকে বাংলাদেশ-মিয়ানমার উপকূল হয়ে। ইতিমধ্যেই উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টিও শুরু হয়েছে। উত্তর-পূর্ব ভারতের বর্ষার হাত ধরে এবার উত্তরবঙ্গেও বর্ষা শুরু হবে। শনিবার সকালে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের জেলাগুলির কোথাও না কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। পরবর্তী ৭২ ঘন্টায় হিমালয় সংলগ্ন ৫ টি জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে। আগামী ৩-৪ দিন দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলে জানাই আবহাওয়া দপ্তর।

উত্তরবঙ্গের পাশাপাশি এবার শনিবার সকালে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ৭২ ঘন্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া মোটামুটি শুকনো থাকবে বলে, পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী ৩-৪ দিন দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না হলে জানানো হয়েছে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে।


স্বাভাবিক সময়ের কিছুটা ক্ষীণ দেরীতে কেরলে বর্ষা প্রবেশ করায় ফলে, বাংলাতেও তার প্রবেশের সময় কিছুটা পিছিয়ে গিয়েছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে যে, এবার আর প্রচন্ড গরম নয় আগামী ১১ ই জুন প্রচণ্ড দাবদাহের হাত থেকে  কিছুটা হলেও রেহাই পাবে বাংলার মানুষজন। কারণ ইয়াস পরবর্তীতে আর সেভাবে বৃষ্টির দেখাই মেলেনি। এবার বঙ্গে প্রবেশের সঙ্গে সঙ্গে ওড়িশা, ঝাড়খণ্ড, সিকিম, ছত্তীসগড়েও বৃষ্টি শুরু হওয়ার পূর্বাভাস জানিয়েছে।

বর্তমানে গোটা রাজ্য জুড়ে চলছে রোদের দাপট। সেই সঙ্গে রয়েছে ভ্যাপসা গরম। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বেলা বাড়তেই অস্বস্তিকর ঘর্মাক্ত আবহাওয়া বিস্তৃত হয়ে রয়েছে। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী দিন কয়েকের মধ্যেই এই পরিস্থিতির পরিবর্তন হতে চলেছে। সামনের সপ্তাহেই এরাজ্যে বর্ষা (monsoon) ঢুকতে চলেছে। তবে নির্দিষ্ট করে কোন দিনক্ষণ এখনও কিছু ঘোষণা করেনি আবহাওয়া দফতর (weather office)।

আজকের আবহাওয়া(weather report Today) :- শনিবার তথা ৫ ই জুন গোটা কলকাতা শহর এবং আশেপাশে এলাকা গুলির সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। সকালের দিকে মেঘ ও রোদ এবং রাতের দিকে এলাকার কয়েকটি জায়গায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়।আজকের দিনে সর্বোচ্চ তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে, তবে সর্বনিম্ন তাপমাত্রা একই থাকতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়। সকাল থেকেই তীব্র রোদের ঝলকানি দেখা যাচ্ছে কলকাতা সহ আশেপাশের এলাকায়। কিন্তু রাতের দিকে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


Weather Today At My Locationkolkata weather today, weather report Today, আজকের আবহাওয়া ৫ জুন ২০২১

Leave a Comment