ভ্যাকসিন পাঠানোর মাধ্যমে রাশিয়া এবং ভারতের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠলো।Russia extends helping hand to India with vaccine

নিউজ-বাংলা ডেস্ক :- এই মুহূর্তে সব থেকে বড় খবর হলো।(Russia sends 22 tonnes of Covid relief material to help India fight Covid-19) রাশিয়া ইতিমধ্যেই ভারতকে ভ্যাকসিন পাঠানো শুরু করে দিয়েছে। রাশিয়া জানিয়েছে যে এই মে মাসের মধ্যেই ভারতের 30 লক্ষ ভ্যাকসিন পাঠানো হবে। কিন্তু রাশিয়া চাইছে যে ফিল্ড অফ ফিনিশ পদ্ধতিতে ভারতকে ভ্যাকসিন পাঠাতে। রাশিয়া চাইছে বড় বড় বোতল এর মাধ্যমে ভারতে ভ্যাকসিন পাঠাতে এবং ভারত সেই বড় বড় বোতল গুলি থেকে ছোট বোতলে ঢেলে ভারতের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেবে। যার ফলে রাশিয়ার ভ্যাকসিন উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পাবে।

Russia extends helping hand to India with Covid19 vaccine
 Russia extends helping hand to India with vaccine


জানা যাচ্ছে রাশিয়া জানিয়েছে যে বিশ্বে যত ভ্যাকসিন উৎপন্ন হবে, তার পথটি থেকে 70 শতাংশ ভ্যাকসিন ভারতে উৎপন্ন করা হবে।
এই কারণেই রাশিয়া ভারতের ভ্যাকসিন উৎপাদনকারী মোট পাঁচটি বড় বড় কোম্পানির সাথে চুক্তি স্বাক্ষর করেছে।

শোনা যায় রাশিয়ার সর্ব প্রথমে চেয়েছিল চীনের সাথে এই চুক্তি স্থাপন করতে কিন্তু পরবর্তীতে রাশিয়া-চীনের সাথে এত বড় একটি চুক্তি ভঙ্গ করে,ভারতের সাথে সেই চুক্তি স্থাপন করেছে।

রাশিয়া ভারতের এই ৫ টি ভ্যাকসিন উৎপাদন কোম্পানি কে তাদের স্পুটনিক ভ্যাকসিন উৎপাদনের প্রযুক্তি দেবে বলে জানিয়েছে।ছাড়াও বলেছে যে ভ্যাকসিন এর উপর সর্বপ্রথম অধিকার ভারতের, এবং ভারত যদি চায় তবে ভ্যাকসিন তারা বিদেশেও রপ্তানী করতে পারবে।

                                                                            RT News

স্পুটনিক ভ্যাকসিন ভারতে আগস্ট মাস থেকে উৎপাদন করা চালু হবে বলে বিশেষজ্ঞরা  জানিয়েছেন।আরো জানিয়েছেন যে আগামী ডিসেম্বর মাসের মধ্যে সারা ভারতজুড়ে ভ্যাকসিন পৌঁছে যাবে। এই কোম্পানি।
রাশিয়ার সাথে এই চুক্তি স্থাপনের ফলে ভারতে খুব দ্রুততার সাথে যেমন ভ্যাকসিন উৎপাদন হবে তেমনি ভ্যাকসিন উৎপাদন কারি কোম্পানি গুলো যথেষ্ট মুনাফা লাভ করবে। ফলে প্রচুর মানুষ আবার নতুন করে কর্মসংস্থান পাবে ।

স্পুটনিক ভ্যাকসিন ভারতে আগস্ট মাস থেকে উৎপাদন করা চালু হবে বলে বিশেষজ্ঞরা  জানিয়েছেন।আরো জানিয়েছেন যে আগামী ডিসেম্বর মাসের মধ্যে সারা ভারতজুড়ে ভ্যাকসিন পৌঁছে যাবে। এই কোম্পানিগুলোর প্রতি মাসে 3 থেকে 5 কোটি ভ্যাকসিন উৎপাদন করবে। কলেজ শুধু ভারতবাসী নয় বিদেশেও এই ভ্যাকসিন পৌঁছানো সম্ভব হবে।

covid vaccine
covid vaccine


বিশেষ বিজ্ঞপ্তি :- বর্তমানে সকল ভারতবাসীর করোনা পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি। দেশে করোনা মারাত্মক আকার ধারণ করেছে।এমন অবস্থায় কেউ ঘর থেকে বের হবেন না নিয়মিত মাক্স ব্যবহার করুন, এবং নিজের সময় আসলে ভ্যাকসিন অবশ্যই নিন,ফলে করোনা থেকে মুক্তি  পাবেন। ভয় পাবেন না নিয়ম মেনে চলুন নিজের সুস্থতা এবং অপরের সুস্থতার খেয়াল রাখুন।

1 thought on “ভ্যাকসিন পাঠানোর মাধ্যমে রাশিয়া এবং ভারতের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠলো।Russia extends helping hand to India with vaccine”

Leave a Comment