মাধ্যমিক পরীক্ষা হবে ৪৫ নম্বরের লিখিত ,কীভাবে প্রশ্ন হবে পর্যদের দেখুন:Madhyamik exam question pattern 2021

নিউজ-বাংলা ডেস্ক(News18Bangla) :- বৃহস্পতিবার মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন জুলাই মাসের শেষ সপ্তাহের দিকে উচ্চ মাধ্যমিক ও আগষ্ট মাসের দ্বিতীয় মাধ্যমিক পরীক্ষা হবে।madhyamik exam 2021 কিন্ত, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের রুটিনের সমস্ত রকম বিষয়ের ব্যাপারর দুই বোর্ড ও স্কুল শিক্ষা দপ্তরের সঙ্গে কথা বলে ঠিক করবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী ।সেই কথাবার্তা নিয়ে ইতিমধ্যেই মধ্য শিক্ষা পর্যদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ আলাপ-আলোচনা শুরু করেছেন। সূত্রের খবর অনুসারে, আলাপ-আলোচনার পরিপ্রেক্ষিতে মধ্য শিক্ষা পর্যদ এই সিদ্ধান্তে উপনীত হয় যে ৪৫ নম্বরের  লিখিত পরীক্ষা হবে। এক্ষেত্রে জানানো যায় যে ইতিমধ্যেই প্রশ্ন পএ তৈরি হয়ে গেছে ,তাই মুখ্যমন্ত্রী ছাত্রছাত্রীদের কাছে যে কোনো প্রশ্নের উত্তর দেবার সুযোগ করে দিচ্ছেন। অর্থাৎ ছাত্র-ছাত্রীদের ৯০নম্বরের প্রশ্নপএ দেওয়া হবে আর ছাত্র- ছাত্রীদেরকে ৪৫ নম্বরের উওর  দিতে হবে ।এই খবর স্কুল শিক্ষা দফতরের কাছে পাঠানো হচ্ছে চূড়ান্ত অনুমোদনের জন্য মধ্যশিক্ষা পর্যদের বলেই সূত্রের খবর। 

madhyamik exam question pattern 2021
madhyamik exam 2021



উচ্চ মাধ্যমিক পরীক্ষার নম্বর বিভাজন কীভাবে হবে তা নিয়ে এখনও কোন সিদ্ধান্তে আসা যায়নি। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের  সূত্রের খবর। সূত্রের মাধ্যমে জানা গিয়েছে গুরুত্বপূর্ণ বিষয়গুলি পরীক্ষা নেবার দিকে এগোচ্ছে।এই পরিস্থিতিতে বাদ পড়তে পারে একাধিক বিষয় ।বিষয়গুলি হল-সাইকোলজি, অ্যানথ্রপলজি, এগ্রোনোমি,ইনফরমেন্টাল সায়েন্স, হেলথ্ এন্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক, সোশিওলজি, ভিজুয়াল আর্টস,পার্শিয়ান, আরবিক, ফ্রেঞ্চ, হোম ম্যানেজমেন্ট  এই সমস্ত বিষয় পরীক্ষা নাও নেওয়া হতে পারে।সে ক্ষেত্রে স্কুলের প্রাপ্ত নম্বর  উপর ভিত্তি  করেই  নম্বর দেওয়া হবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সূত্রের খবর(Madhyamik exam question pattern 2021)। এই প্রস্তাবটি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ স্কুল শিক্ষা দপ্তরে পাঠাতে চলেছে। চূড়ান্ত অনুমোদন পেলেই কোন কোন  বিষয়ের উপর লিখিত পরীক্ষা নেওয়া হবে আর কোন কোন বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হবে না তা  পরিষ্কার করে জানিয়ে দেওয়া হবে। 

সূত্রের খবর অনুযায়ী, মধ্য শিক্ষা পর্যদ পরীক্ষা শুরু করতে পারে ৯ বা ১০ আগষ্ট এবং আগামী সপ্তাহের শেষের দিকে মাধ্যমিক পরীক্ষার রুটিন প্রকাশ করতে পারে মধ্যশিক্ষা পর্যদ । এর পাশাপাশি উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিনও আগামী সপ্তাহের মধ্যেই দেওয়া হতে পারে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা একই দিনে দুইটি করে  নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে । যদিও বা এই বিষয়গুলো নিয়ে মধ্যশিক্ষা পর্যদ  ও উচ্চ মাধ্যমিক শিক্ষা  সংসদের আধিকারিকদের কোনো  মতামত পাওয়া যায়নি। 

Leave a Comment