শেষ পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার তারিখ ঘোষণা হয়ে গেলঃMamata Banerjee said that the date of Madhyamik and HS Exams 2021

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নয়া দিন ঘোষণা –

নিউজ-বাংলা ডেস্ক : – 

(Madhyamik and HS Exams 2021)রাজ্যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার দিন নতুন ভাবে ঘোষনা করা হয়েছে।অগাস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক পরীক্ষাউচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু জুলাই মাসের শেষ সপ্তাহেবৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠকে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মাধ্যমিক পরীক্ষা  হবে কিনা! হলেও কিভাবে হবে? এই সমস্ত প্রশ্নও ঙ্গুলি  ঘোরাঘুরি করছিল সবার মনে, এবং সমস্ত স্টুডেন্ট ও সমস্ত স্টুডেন্টই অভিভাবকদের মনে। তার উত্তর ফাইনালি এল এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকপরীক্ষা হবে 

12 লক্ষ পরীক্ষার্থীর সমস্যায় ছিলেন। এই করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সরকারের তরফ থেকে নির্ধারিত সূচি অনুযায়ী জানানো হয়েছিল ৮ হাজার ২০০ টি কেন্দ্রে এবার মাধ্যমিক পরীক্ষা নেয়া হবে সেটি সম্ভব হয়ে ওঠেনি।

অবশেষে করোনা পরিস্থিতিতে এবার মাধ্যমিক ও উচ্চমাধ্যম্ক পরীক্ষা নেওয়া হবে নতুন নিয়মে।মুখ্যমন্ত্রী সেদিন বৈঠকে জানান, ৩ ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টায় করা হবেস্কুলেই পরীক্ষা নেওয়া হবে। ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা হবে না। স্কুলের নম্বর দেওয়া হবে ঐচ্ছিক বিষয়ে। মাধ্যমিকে ৭টি মূল বিষয়ের পরীক্ষা হবে। উচ্চমাধ্যমিকে ১৫টি আবশ্যিক বিষয়ের পরীক্ষা হবে।

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের দিন ঘোষণা মুখ্যমন্ত্রীঅঃMadhyamik and HS Exams 2021


এতদিন রাজ্যে এক মর্মান্তিক করোনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা স্থগিত করা হয়েছিল। জুনে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে না বলে সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। পরে পরীক্ষাসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি। পরীক্ষা নিয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে। কবে পরীক্ষা নেওয়া হবে, তা শিক্ষা দফতর ঠিক করবে বলে জানিয়েছেন তিনি।

চলতি বছরে ১৫ জুন থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা হয়েছিল শিক্ষা দপ্তরে।গত বছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের অধিকাংশ পরীক্ষা হয়ে যাওয়ার পর লকডাউন শুরু হয়েছিল। করোনা পরিস্থিতিতে উচ্চমাধ্যমিকের তিনটি পরীক্ষা গতবছর বাতিল করা হয়েছিল। ১ জুন থেকে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে ১০ জুন ঐচ্ছিক বিষয় হয়ে শেষ হওয়ার কথা ছিল। করোনা ও ভোটের কারণে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা বেশ খানিকটা পিছিয়ে ১ জুন শুরুর কথা গত বছরের ২৬ ডিসেম্বরই পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বিজ্ঞপ্তি দিয়ে একথা জানিয়েছিলেন।পড়ুয়াদের জীবনের থেকে পরীক্ষা বড় নয়’, একথা আগেই জানিয়েছিলেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস।

Leave a Comment