১২ কোটি পড়ুয়ার অ্যাকাউন্টে সরাসরি টাকা দেওয়া হবে। P.M announced Mid Day Meal money will go directly students Account

কেন্দ্র সরকারের নতুন ঘোষণা- ১২ কোটি পড়ুয়াদের অ্যাকাউন্টে সরাসরি চলে যাবে টাকা জানালেন কেন্দ্র সরকার।

নিউজ-বাংলা ডেস্ক :- শিক্ষার্থীদের স্বার্থে একটি বড় ঘোষণা করলো কেন্দ্র সরকার । এবার থেকে মিড ডে মিল এর বদলে এই খাতের টাকা সরাসরি পৌঁছে দেওয়া হবে ছাত্রছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এমনই জানিয়েছেন কেন্দ্র সরকার। এবিষয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক জানিয়েছেন, প্রায় ১১ কোটি ৮০ লক্ষ শিক্ষার্থীদের সুবিধার্থে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

Prime Minister of India
পড়ুয়ার অ্যাকাউন্টে সরাসরি টাকা


প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী শিক্ষার্থীদের মিড ডে মিলের বদলে যে ব্যাংক একাউন্টে টাকা দানের যে ঘোষণা করেছেন সে ঘোষণাপত্রে তিনি বলেছেন যে – “About 11.8 crore students to be benefited as GoI to provide Monetary Assistance through Direct Benefit Transfer (DBT) under the MDM Scheme. An additional fund of about Rs. 1200 Cr to be provided for this purpose. (1/5)”

অর্থাৎ তিনি বলেছেন যে –  ‘সরকারের এই পদক্ষেপ গ্রহণের ফলে সরকারী ও সরকারী সহায়ক স্কুলগুলিতে মিড ডে মিল আয়ত্তাভুক্ত প্রথম শ্রেণীর থেকে অষ্টম শ্রেণীর পর্যন্ত ছাত্রছাত্রীরা উপকৃত হবেন। কেন্দ্র শাসিত এলাকার জন্য পৃথকভাবে ১২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই অর্থের সাহায্যে করোনা আবহে বাচ্চারা তাঁদের জন্য প্রয়োজনীয় পুষ্টিকর খাদ্য এবং ঔষধ পথ্য ক্রয় করতে পারে’।

মিড ডে মিলের টাকা এবার সরাসরি স্টুডেন্টদের একাউন্টে

মিড ডে মিলের অর্থ সরাসরি শিক্ষার্থীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দিলে, তাঁরা এই অর্থ নিজেদের পুষ্টির কাজে ব্যবহার করতে পারবে। কিংবা প্রয়োজনে করোনা মোকাবিলার কাজেও লাগাতে পারবে। কেন্দ্র সরকারের এই পদক্ষেপের ফলে প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর প্রায় ১১ কোটি ৮০ লক্ষ ছাত্রছাত্রী উপকৃত হবেন।

About 11.8 crore students to be benefited as GoI to provide Monetary Assistance through Direct Benefit Transfer (DBT) under the MDM Scheme. An additional fund of about Rs. 1200 Cr to be provided for this purpose. (1/5)

— Dr. Ramesh Pokhriyal Nishank (@DrRPNishank) May 28, 2021

জানা যায়, ১৯৯৫ সালের ১৫ ই আগস্ট এই মিড ডে মিলের প্রকল্প চালু করা হয়েছিল। এই প্রকল্পের উদ্দেশ্য ছিল, বেশি সংখ্যায় ছাত্রছাত্রীদের স্কুল স্কুলের দিকে মনোযোগী করে তোলা ও এতে করে একটি শিক্ষিত প্রজন্ম করে তোলা।সর্বোপরি পড়াশুনার সময় যাতে, খিদের জ্বালায় ছাত্র-ছাত্রীরা বাড়ি পালিয়ে না যায় , এই সকল ভাবনার কথা মাথায় রেখে  চালু করা হয়েছিল এই মিড ডে মিল প্রকল্প।কিন্তু বর্তমানে এ মর্মান্তিক করোনা পরিস্থিতির ফলে স্কুল কলেজ সংক্রান্ত সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের পড়াশোনা মূলত স্থগিত রাখা হয়। যার ফলে শিক্ষার পাশাপাশি এমন কিছু দুস্থ ছাত্রছাত্রীরা আছে, যাদের স্কুলে আসার একটা অন্যতম কারণ হলো মিড ডে মিল। যা এখন স্কুল বন্ধ থাকায় পুরোপুরি বন্ধ হয়ে যায়। ফলে অনেক ছাত্রছাত্রীকে দূর্ভোগে পড়তে হচ্ছে। এই সকল দিক বিবেচনা করে এইদিন কেন্দ্র সরকার নরেন্দ্র মোদি ছাত্র-ছাত্রীদের একাউন্টে সরাসরি টাকা দান এর কথা ঘোষণা করেন। যার দ্বারা ছাত্রছাত্রীদের অন্তত তাদের প্রয়োজনীয় পুষ্টি এবং খাবার টুকু কিনতে পারবে ।

Leave a Comment