WB Madhyamik and HS Exam 2021: এখন কোন ভাবে নয় পরীক্ষা নয়!

WB Madhyamik Exam 2021 and HS (Higher Secondary) Exam 2021 cancelled | পরীক্ষা আয়োজনের প্রয়োজনীয় সময় পাওয়া যাচ্ছে না বলেই আপাতত স্থগিত রাখা হচ্ছে পরীক্ষা। এমনটাই জানিয়ে দিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্য়ায়। 

থম এ পর্ষদ ও শিক্ষা দপ্তর এর সাথে আলোচনা করে ঠিক করা হয়েছিলো ১ জুন থেকে পরীক্ষা নেওয়া হবে। কিন্তু এই করোনার মহামারীর পরিস্থিতি দ্বিতীয় ধাপে এসে, ১ জুন থেকে পরীক্ষা নেয়া সম্ভব না এমনটাই মনে করছেন মধ্যশিক্ষা পর্ষদ, আগামী ১ জুন থেকে হচ্ছেনা মাধ্যমিক পরীক্ষা।

 

পরীক্ষা পেছাচ্ছে না বাতিল হবে সরকারি সিদ্ধান্তের অপেক্ষায় আছে  পর্ষদ। তারফলে 12 লক্ষ পরীক্ষার্থীর সমস্যায় পড়েছেন। এই করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সরকারের তরফ থেকে নির্ধারিত সূচি অনুযায়ী জানানো হয়েছিল ৮ হাজার ২০০ টি কেন্দ্রে এবার মাধ্যমিক পরীক্ষা নেয়া হবে সেটি সম্ভব হয়ে ওঠেনি।

এই সমস্ত জল্পপনা নিয়ে মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি, রাজ্য সমিতির সমস্ত মেম্বারদের নিয়ে একটা বৈঠক হয়েছিলো। এই বৈঠকের যে রিপোর্ট চিঠি পাঠানো হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী দপ্তরের এবং সূত্রে খবর রাজ্যের মাধ্যমিক পরীক্ষা যেই চূড়ান্ত সিদ্ধান্ত উপনীত হবে। সেই সিদ্ধান্ত চূড়ান্ত নেবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আসুন দেখে নিই মাধ্যমিক পরীক্ষা কে নিয়ে অল পোস্ট গ্যাজুয়েট টিচার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি রথীন সাঁই কি বলেছেন। তিনি স্পষ্ট ভাবে জানিয়েছেন মাধ্যমিক পরীক্ষার সিদ্ধান্ত যেটি মাধ্যমিক মধ্যশিক্ষা পর্ষদ নেবে সেটি চূড়ান্ত হবে।

 তিনি আরো বলেন কিভাবে পরীক্ষা হবে এটি সম্পূর্ণ শিক্ষা দপ্তরের অধীনে একটি আলোচ্য বিষয় এই নিয়ে আলোচনা করুন মধ্যশিক্ষা পর্ষদ সাথে। তারপর একটা সঠিক সিদ্ধান্ত নিন। এটি সম্পূর্ণ আপনাদের অধীনে তাই আমি শিক্ষামন্ত্রীও মুখ্যমন্ত্রীর কাছে আবেদন রাখছি, আপনারা যতটা তাড়াতাড়ি সম্ভব একটি সঠিক সিদ্ধান্ত নিন। এই বছরের সমস্ত মাধ্যমিক পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা অনেকটা চিন্তাতে আছে কিভাবে পরীক্ষা সম্পন্ন হবে, এটা হওয়া স্বাভাবিক, তাই আপনাদের সঠিক সিদ্ধান্ত বিবেচিত হওয়া বাভাবিক।

Leave a Comment