Weather Today At My Location: আজকের আবহাওয়া ৩ জুন ২০২১

বাংলায় কবে হবে বর্ষার আগমন? তা স্পষ্ট জানিয়ে দিল আবহাওয়া দফতর(Today weather)

নিউজ-বাংলা ডেস্ক(news18 bangla):- (weather today at my location)

Weather Today At My Location
weather report Today

সাগরে আনাগোনার দিন শেষে করে, এবার স্থলভাগে ঢোকার পালা এবারকার মৌসুমী বায়ুর (monsoon)। যার ফলে ইতিমধ্যেই বঙ্গে প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি করে ফেলেছে মৌসুমী বায়ু, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর (weather office)। সাধারণভাবে কেরলে (kerala)১ জুন থেকে মৌসুমী বায়ু প্রবেশ কথা বলা হয়েছিল কিন্তু বর্তমানে মৌসুমী বায়ু এখন ওকে দলে প্রবেশ করেনি । আবহাওয়া দপ্তর সূত্রে জানায় আগামী ৩ জুন মৌসুমী বায়ু প্রবেশ করবে কেরলে।এবার পূর্ব উপকূলে ঘূর্ণিঝড় ইয়াসের কারণে দেশের স্থলভাগে মৌসুমীবায়ুর প্রবেশ বাধাপ্রাপ্ত হয়েছে।

ফলে বাংলায় বর্ষার আগমন এখনও না হলেও, আবহাওয়া দফতর (weather office) জানাচ্ছে যে এখন বাংলায় প্রাক বর্ষার মরশুম চলছে। অর্থাৎ বর্ষা শুরু করার আগে, একটু নেট প্রাকটিস সেরে নিচ্ছে। হিসেব মত, আজই থেকে কেরলে বর্ষার আগমন ঘটবে বলে জানা যায়। পাশাপাশি ৮ থেকে ১২ ই জুনের মধ্যেই বাংলায় বর্ষার প্রবেশের পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

গত দিন বুধবার আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছিল, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বুধবার সকাল পর্যন্ত অবস্থান করেছে মালদ্বীপ, শ্রীলঙ্কা এবং দক্ষিণ পশ্চিম এবং পূর্বমধ্য বঙ্গোপসাগরের উপরিউক্ত অঞ্চলগুলিতে। এবার তা আরও শক্তি সঞ্চয় করে স্থলভাগের দিকে এগিয়ে যাচ্ছে বলেও জানানো হয়েছিল। কেরল উপকূলে শক্তিশালী হয়েছে দক্ষিণ-পশ্চিমী বায়ু


পাশাপাশি ভারত প্রধানত একটি কৃষি প্রধান দেশ হওয়ায় ভারতের কৃষি উৎপাদন এর ওপর বিশেষভাবে প্রভাব রয়েছে মৌসুমী বায়ুর। ভারতের অর্থনীতিতে মৌসুমী বায়ুর স্থলভাগে আসা এক বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এব্যাপারে বৃষ্টিপাত, ঘনত্ব এবং মেঘলা আবহাওয়াও গুরুত্বপূর্ণ যথেষ্ট ভূমিকা রয়েছে(weather report Today)


গত ১ লা জুন থেকে কেরলে বৃষ্টির প্রবেশের দিনক্ষণ নির্ধারিত হলেও, সেই সময় কিছুটা পিছিয়ে যায়। জানা গিয়েছে, ১ লা জুন নয়, বরং ৩ রা জুন বর্ষার আগমন ঘটবে কেরলে। কিন্তু তার পূর্বেই বিক্ষিপ্তভাবে বাংলার বিভিন্ন প্রান্তে বৃষ্টি হতে দেখা গিয়েছে। সঙ্গে রয়েছে দমকা বাতাস আর বজ্রপাতও।

আবহাওয়া দপ্তর সূত্রের খবর অনুযায়ী, বাংলায় বিক্ষিপ্তভাবে(kolkata weather today hourly)বৃষ্টির দেখা মিললেও, এখনও অবধি বর্ষার মরশুমের শুরুই হয়নি। তারউপর আজই কেরলে বর্ষার প্রবেশ হবে। তবে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে ঝোড়ো হাওয়া বঙ্গে প্রবেশের ফলে ইতিমধ্যেই বাংলার বিস্তীর্ণ এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, দুই বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং, দুই দিনাজপুর, মালদায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা।

(weather today kolkata)আবহাওয়া দফতরের দেওয়া পূর্বাভাসে বলা হয়েছিল, এবার সারা দেশে ১০১ শতাংশের মতো বৃষ্টিপাত হতে পারে। এর আগের দুবছরেও সাধারণ গড়ের থেকে বেশি পরিমাণে বৃষ্টিপাত হয়েছে। সাধারণভাবে বৃষ্টিপাতের গড় নির্ধারণ করা হয়, ১৯৬১ থেকে ২০১০ সালের বৃষ্টিপাত নিয়ে। ২০২০ এবং ২০১৯-এ যথাক্রমে ১১০ এবং ১০৯ শতাংশ বৃষ্টিপাত হয়েছিল। অন্যদিকে ১৯৯৬, ১৯৯৭ এবং ১৯৯৮ সালে যথাক্রমে ১০৩.৪%, ১০২.২% এবং ১০৪% বৃষ্টিপাত হয়েছিল বলে জানা যায়।

তবে আবহাওয়া দপ্তর পুরোপুরি স্পষ্ট ভাবে জানা যে, কেরলে ৩ জুন নাগাদ বর্ষা প্রবেশ করলেও পশ্চিমবঙ্গে বর্ষার প্রবেশ হতে পারে ১২ জুন নাগাদ। তবে এব্যাপারে সরকারিভাবে এখনও তেমন কিছু জানানো হয়নি। তার আগেই উত্তরবঙ্গে প্রাকবর্ষার বৃষ্টি শুরু হবে। ইতিমধ্যেই আবহাওয়া দফতর জানিয়েছেন, বুধবার উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টি সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে সাগর দিয়ে নয়, বরং পাহা়ড় থেকে বর্ষার শুরু হতে চলেছে।

এছাড়াও সমস্ত রকম চাকরীর খবর পেতে-karmasandhan

আজকের আবহাওয়া(Weather Today At My Location):-

বৃহস্পতিবার কলকাতা(kolkata weather today)শহরে ও আশেপাশের এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। সকালের দিকে বেশ কয়েকটি এলাকায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানায় আবহাওয়া দপ্তর। এবং রাতের দিকে আকাশ মূলত পরিষ্কার থাকার সম্ভাবনা রয়েছে।


Tag- #Weather Today At My Locationkolkata weather today, weather report Today, আজকের আবহাওয়া ৩ জুন ২০২১

Leave a Comment